শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১২

কি ভাবে ফ্রি লান্সিং শুরু করবেন

 আমাদের দেশে ফ্রীলেঞ্ছিং,আউটসরচিং বিশাল এক ব্যাপার ,সবাই ই ফ্রীলেঞ্চার হতে চাই বা চাচ্ছি।
এই হতে চাওয়ার পেছনে অনেক কারন থাকতে পারে ,সেটা নিয়ে আমি এখানে বলব না কিছু ,তবে এই হতে চাওয়ার ব্যাপারটায় যদি আমরা একটু সতর্ক হই তাহলে চাওয়ার আর পাওয়ার মদ্ধে খুভ একটা দূরত্ব থাকবে না ।
সবার প্রথমে ফ্রীলেঞ্চিং শুরু করার আগে যে বিষয় টা মনে রাখতে হবে তা হলও
ফ্রীলেঞ্চিং এর কোনও সহজ উপায় নেই ,এইখানে সহজ বলতে বুজানো হয়েছে যে আপনি যদি আপনার কাজে দক্ষ না হন তবে আপনি কিছুই করতে পারবেন না ।তবে কাজে দক্ষ হতে হলে থাকতে হবে ধৈয্য এবং প্রবল ইচ্ছা।আর দক্ষ হতে হলে প্রয়োজন কঠোর শ্রম ও সময় এই দুই টা বিষয়।আর দক্ষ হতে গেলে সময় আপনাকে দিতে ই হবে।তার পর যেটা গুরুত্বপূর্ণ তা হলও নিজের উপর আস্থা ,যে আমি পারব করতে ।
আমি কিছু বিষয় নিয়ে এইখানে বলবো যা আপনাদের কাজে লাগতে পারে আমি মনে করি।
১.আপনাকে বুজতে হবে প্রথমে আপনি কি করতে পারেন ,কত টুকু পারেন ,নিজেকে বিচার করুন তাহলে আপনি নিজেই নিজের সম্মন্দে জানতে পারবেন আর এটা আপনার কাজের জন্য সব চেয়ে ভাল কাজ করবে।
২.আপনি নিজের জন্য একটা প্লান করুন যে আপনি কখন কি করবেন,সময় টা কে সাজিয়ে নিন,তার পর কঠোর অনুশীলন করুন।
৩.নিজেকে প্রকাশ করা এইখানে আর একটি বিষয় আপনি আপনার নিজের সম্পর্কে যখন জানবেন যে আপনি কি বা কি করতে পারেন ,তখন আপনি আপনার সেই বিষয়টাকে প্রকাশ করুন ,আপনি যা জানেন তা দিয়ে নানা রকম প্রোজেক্ট করুন আর তা আপনার পোর্টফলিও তে অ্যাড করুন।
৪.আপনি আপনার কাজের বিষয়  বুজাতে চেষ্টা করুন এবং তার কাছ থেকে মন্তব্য নিন যে আপনি কেমন করেছেন।
৫.ফ্রি লান্সার হতে হলে যে কোন বিষয়ে দক্ষ হয়ে কাজ শুরু করতে হবে। আর এ জন্য বিভিন্ন ধরনের অন লাইন ভিত্তিক কাজ শিখতে হবে। বিস্তারিত জানতে পারেন নিচের লিংক থেকে।al-hera

www.nextbarisal.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন